৪র্থ শ্রেণীর বিজ্ঞান গাইড – Class 4 Science Guide PDF

প্রাথমিক বিজ্ঞান পাঠ্যবইয়ের সব পড়া সহজে শিখতে চাইলে এবং পরীক্ষায় ভালো ফলাফল করতে চাইলে এই ৪র্থ শ্রেণীর বিজ্ঞান গাইড PDF বা Class 4 Science Guide PDF Downlod করুন। নিম্নে ফাইলটির লিংক দেওয়া হয়েছে। ডাউনলোড করতে নিচে লক্ষ্য রাখুন।

গাইডে বইয়ের সকল প্রশ্নের উত্তর দেওয়া থাকে। বই পাঠ করে যে জিনিস বুঝতে কষ্ট হয় বা যে বিষয় পড়তে অনেক সময় লাগে, গাইড পড়ার মাধ্যমে সেই পড়া আরো সহজে এবং তাড়াতাড়ি শেখা যায়। এই প্রাথমিক বিজ্ঞান লেকচার গাইড ৪র্থ শ্রেণী দ্বারা একইভাবে লাভবান হবেন।

কারণ এতে জীব ও পরিবেশ অধ্যায়ের সব গুরুত্বপূর্ণ জিনিস প্রশ্নোত্তরের মাধ্যমে বিশ্লেষণ করা হয়েছে। যেগুলো পড়লে এই অধ্যায় সম্পর্কে জ্ঞান অর্জন করবেন। বাকিসব অধ্যায়ের সমাধান পেতে চাইলে নিচে থেকে চতুর্থ শ্রেণীর বিজ্ঞান গাইড ডাউনলোড করুন।

৪র্থ শ্রেণীর বিজ্ঞান গাইড

এ বছরের সবথেকে লেটেস্ট Elementary Science Class 4 Lecture Guide PDF ফাইল আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার ডিভাইসে ডাউনলোড করতে চাইলে নিচে লেখা Download বাটনে প্রেস করুন। সল্যুশনটি সম্পূর্ণ নির্ভুল এবং নির্ভরযোগ্য।

আরো গাইড:

Class 4 Science Guide PDF Chapter

৪র্থ শ্রেণীর বিজ্ঞান গাইড এ বিদ্যমান সূচিপত্র:

  1. জীব ও পরিবেশ
  2. উদ্ভিদ ও প্রাণী
  3. মাটি
  4. খাদ্য
  5. স্বাস্থ্যবিধি
  6. পদার্থ
  7. প্রাকৃতিক সম্পদ
  8. মহাবিশ্ব
  9. আমাদের জীবনে প্রযুক্তি
  10. আবহাওয়া ও জলবায়ু
  11. জীবনের নিরাপত্তা এবং প্রাথমিক চিকিৎসা
  12. আমাদের জীবনে তথ্য
  13. জনসংখ্যা ও প্রাকৃতিক পরিবেশ

বিজ্ঞান পাঞ্জেরী গাইড Class 4 PDF পাঠ করে বিস্তারিত জানতে পারবেন দ্বিতীয় অধ্যায়- উদ্ভিদ ও প্রাণী, তৃতীয় অধ্যায়- মাটি, চতুর্থ অধ্যায়- খাদ্য, ইত্যাদির ইম্পর্টেন্ট বিষয়বস্তু।

পরীক্ষায় ভালো ফলাফল পেতে চাইলে গাইডে দেওয়া প্রশ্নোত্তরগুলো অবশ্যই অনুশীলন করুন।

এছাড়া বাকি যেসব চ্যাপ্টার রয়েছে, সেসব চ্যাপ্টারের সলিশন পেতে চাইলে সমাধানটি ফলো করুন।

আশা করি আপনি ইতিমধ্যে আপনার ডিভাইসে Science Jupiter Guide for Class 4 PDF Download করে ফেলেছেন। তাই আর দেরি না করে পড়াও শুরু করে দিন।

৪র্থ শ্রেণীর বিজ্ঞান গাইড এর মাধ্যমে এই সাবজেক্টে দারুন উন্নতি করতে পারবেন।

তাই এই পোস্টটি আপনার সোশ্যাল ফ্রেন্ডস এবং সোশ্যাল মিডিয়া একাউন্টে শেয়ার করুন। আর ছড়িয়ে দিন এই উপযোগী গাইডটি বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মাঝে।

Leave a Comment