১১/১২ ইসলামের ইতিহাস ২য় বই – 11/12 Islamic H. 2nd Book PDF

আজ আমরা শ্রেণী ১১/১২ ইসলামের ইতিহাস ২য় বই PDF ফাইল এখানে শেয়ার করেছি। যেসব শিক্ষার্থীদের এই বিষয়ে ভালো ফলাফল করার আকাঙ্খা রয়েছে, তারা অবশ্যই বইটি পড়বেন। নিম্নে Class 11/12 Islamic History 2nd Book PDF Download লিংক দেওয়া হয়েছে।

HSC Islamer Itihas 2nd Paper Book না থাকার কারণে এই বিষয়ে অনেক বড় ক্ষতি হয়ে যাবে। ক্লাসের পড়া কমপ্লিট করতে পারবেন না। সিলেবাস শেষ করতে পারবেন না। সর্বশেষ, পরীক্ষায় খারাপ রেজাল্ট করবেন। তাই আর দেরি না করে এখান থেকে বইটি সংগ্রহ করুন।

মনোযোগ দিয়ে HSC Islamic History 2nd Paper Book অধ্যয়ন করুন এবং মুহাম্মদ বিন কাসিম, গজনির সুলতান মাহমুদ এবং মুইজউদ্দিন মুহাম্মদ ঘুরির কর্মকাণ্ড এবং আরো বিষয়বস্তু শিখতে থাকুন। আশা করি আপনি এর মাধ্যমে দারুন উন্নতি করতে পারবেন।

১১/১২ ইসলামের ইতিহাস ২য় বই

একাদশ-দ্বাদশ শ্রেণীর ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয় পত্র বই এর পিডিএফ ফাইল ডাউনলোড করুন নিচে দেওয়া Download বোতামে ক্লিক করার মাধ্যমে। এই বিষয়ের পাঠ্যবইয়ে যে যে জিনিস উল্লেখ রয়েছে, তা সব আপনি এই ফাইলের মধ্যে পেয়ে যাবেন।

আরো বই:

Class 11/12 Islamic History 2nd Book PDF Chapter

১১/১২ ইসলামের ইতিহাস ২য় বই কিংবা HSC Islamic History 2nd Book এ বিদ্যমান অধ্যায়সমূহ বা সূচিপত্র:

  1. ভারতে মুসলিম শাসন প্রতিষ্ঠা
  2. দিল্লি সুলতানাত যুগ (১২০৬-১৫২৬খ্রি.)
  3. ভারত উপমহাদেশে মুঘল শাসন
  4. বাংলায় কোম্পানি ও ঔপনিবেশিক শাসন
  5. বাংলার ইতিহাস (পাকিস্তান আমল)
  6. স্বাধীন ও সার্ভভৌম বাংলাদেশের অভ্যুদয়

উক্ত Islamic History and Culture 2nd Paper Book PDF এ বিশ্লেষণ করা হয়েছে কুতুবউদ্দিন আইবেকের দাসবংশ প্রতিষ্ঠা, সুলতানা রাজিয়ার কৃতিত্ব, খলজি ও তুঘলক বংশ প্রতিষ্ঠা, ভারতে মুঘল শাসন প্রতিষ্ঠা, শের শাহ এর শাসনব্যবস্থা, সম্রাট শাহজাহান এর আধিপত্য, ইত্যাদি।

বইটিতে আরো আছে ভাষা আন্দোলন, ঐতিহাসিক আগরতলা মামলা, ঊনসত্তরের গণ অভ্যুত্থান, ১৯৭০ সালের সাধারণ নির্বাচন, স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়। অর্থাৎ আপনি এসবকিছু সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবেন বইটি পাঠ করে।

শ্রেণী ১১/১২ ইসলামের ইতিহাস ২য় বই এ আরো অনেক বিষয়বস্তু রয়েছে, যা আপনি পড়লেই জানতে পারবেন। Class 11/12 Islamic History 2nd Book আপনার সোশ্যাল ফ্রেন্ডদের সাথে শেয়ার করতে এই আর্টিকেলটি শেয়ার করুন।

Leave a Comment